সোমবার, ২২ সেপ্টেম্বর, ২০১৪

মাদার তেরেসাকে লম্পট সহযোগী হিসেবেই সাব্যস্থ করা দরকার...............

দীর্ঘদিন ধরে ম্যাকগুয়ের বেপরোয়া শিশু নির্যাতনের পেছনে সবচেয়ে বেশি সহযোগীতা ছিলো মাদার তেরেসার। কারণ ম্যাকগুয়ের সব দিক থেকে মাদার তেরেসার সাহায্য পেতো। ১৯৮১ সালে মাদার তেরেসাই ম্যাকগুয়েরকে বিশেষ ধর্মীয় ক্ষমতাবলে তার মিশনারীর ধর্ম উপদেষ্টা বানিয়ে দেয়। তেরেসার সকল কাজেই পাশাপাশি ও সহযোগী থাকতো এ ম্যাকগুয়ের। মিশনারীতে সিস্টাররা বলতো, ম্যাকগুয়েরের মত তেরেসার এত কাছের এবং আস্থাভাজন যাজক আর কেউ ছিলো না। তবে বিশেষ আস্থাভাজন হওয়ার পেছনে কি রহস্য ছিলো তা কেউ প্রকাশ করেনি।
শিশু নিপীড়নের কারণে ১৯৯৩ ম্যাকগুয়েরকে ক্যাথলিক অথোরিটি থেকে বরখাস্ত করা হলেও সেই সময় ম্যাকগুয়ের পক্ষে দাড়ায় তেরেসা। ১৯৯৪ সালে শিকাগোতে ম্যাকগুয়ের উর্ধ্বতন মহলে পাঠানো এক চিঠিতে তেরেসা বলে, ম্যাকগুয়ের দুঃখজনক ঘটনার কথা সে শুনেছে। ম্যাকগুয়ের তার অদূরদর্শী আচরণে আক্রান্ত। তারপরও সে চায় মাকগুয়ের তার কাজে ফেরত আসুক।
আমি জানি, অনেকেই তেরেসাকে অনেক বড় কিছু কিংবা মহিয়সী নারী হিসেবে উপস্থাপন করতে চায়। কিন্তু যে মহিলার ছায়াতলে থেকে এক লম্পট দীর্ঘদিন ধরে শিশু নিপীড়ন করতো, অসংখ্য বালককে কষ্ট দিতো, নিপীড়ন করতো, অনৈতিক কাজ করতে বাধ্য করতো, এমনকি ধরা পরার পর খারাপ জেনেও তাকে ফেরত চাইলো যে মহিলা, সেই তেরেসা কতটুকু সুস্থ চরিত্রের অধিকারী তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। ইতিহাসের পাতায় তাই এসকল মহিলাকে মহিয়াসী নয়, বরং লম্পট সহযোগী হিসেবেই সাব্যস্থ করা দরকার। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন